কম্পিউটার কেনো শিখবো

প্রায় ৬-৭ বছর আগে শিপন নামে ২৬-২৭ বছরের এক ছেলে আমার কাছে এলো। উদ্যেশ্য আমার কাছে কম্পিউটার শিখবে।
শিপন: স্যার, কম্পিউটার শিখতে কতদিন লাগবে?
আমি: তুমি কম্পিউটারের কোন কোর্সটি শিখতে চাও?
শিপন: এই ধরেন কোন অফিসের কম্পিউটার অপারেটরের চাকরী করতে যে কোর্স করা লাগবে সেটা।
আমি: অর্থাৎ তুমি অপারেটিং কোর্স করতে চাচ্ছো। এতে তোমার প্রায় ২ মাস সময় লাগবে।
আমার কথা শুনে শিপন ছেলেটে অনেকটা নিরাশ হলো বলে মনো হলো।
শিপন: স্যার এর কম সময়ে করা যাবে না?

আমি: তুমি যদি চেষ্টা করো এবং সময় বাড়িয়ে দাও তবে হয়তো দেড় মাসে শেষ করতে পারবা।
শিপন: আরো কম সময়ে করা যাবে না স্যার?
আমি একটু বিরক্ত হয়েই বল্লাম: সব কিছু কি ইচ্ছে করলেই নিজের মতো করে করা যায়?
এ পর্যায়ে শিপন ছেলেটার মুখটা আষাড়ের মেঘের মতো হয়ে গেলো। চোখ দুটি ছল ছল করতে লাগলো। বুঝলাম কোন সমস্যা আছে। অপেক্ষায় রইলাম সে কি বলতে চায় তা শোনার জন্য।

Comments

Popular posts from this blog

EXCEL

WORD

অফিস ম্যানেজমেন্ট কোর্স এর সিলেবাস